অনীশ্বরবাদীর শিক্ষা
- রাশেদ নাইব ২৭-০৪-২০২৪

ঐ-নীল আসমান আর সবুজ পৃথিবী
করেছে প্রভু সৃজন তরে দান,
অশেষ কৃপা যাহার এই ধরাতে
গায়ছিনা তার একটু জয়গান।

তাকিয়ে দেখো ঐ-আকাশের দিকে
কত রুপে রঙ্গে সাজিয়েছে আসমান,
তবুও কেনো করছিনা মোরা
তারই গুণগান!

খুঁটি বিহীন দাঁড়িয়ে আছে
কত আভা ঘিরে রেখেছে,
বিশদ আকাশের নিচে ঘুড়ছে সবে
ভেবে দেখেছো কভু এসব কার দান?

মহা বিশ্বের মহীয়ান তিনি
যার ইশারায় চলে আসমান ও ভূমি,
সবুজ গাছে ফুটে ফুল ফল
কে বিছয়ে দিয়েছেন বিছানা রুপে এ-জমি?

বিধৃর্ণ হবে এ-আসমান যখন
তুলোর ন্যায় উঁড়বে আকাশে,
বুলন্ঠিত হয়ে যাবে সব
কার ইশারায় মিশবে ওই বাতাসে?

সিংগার ফুৎকারে প্রাণীকুল মিশে যাবে জমিনে
চূর্ণ-বিচূর্ণ হবে সব নিমিষেই,
আপসোস পরিতাপ আসবেনা কাজে
ইরশাদ হয়েছে সহস্র বছর পূর্বেই!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৮-০৪-২০২০ ১২:৩৭ মিঃ

Good